Chapai aam Bazar

আম কেনার পর আপনার করনীয়

ভাল আম কেনার পরে যে আপনি ভালভাবে সেটা খেতে পারবেন তার কোন গ্যারান্টি নাই । কারন আমাদের কাছ থেকে যারা আম কেনেন তারা বেশির ভাগই চাঁপাই নবাবগঞ্জ-এর বাইরের । তাই বেশির ভাগ লোকই জানেন না কিভাবে বা কখন আম খেতে হবে ।

তাই আমরা আমাদের গ্রাহকদের কিছু নোটস দিচ্ছি।

১. আম হাতে পাবার পর ক্যারেটের(প্লাস্টিকের বাক্সকে ক্যারেট বলা হয়) মুখ খুলে দেখে নিন আমগুলো কি অবস্তায় আছে। আমগুলো ক্যারেটের মধ্যে কয়েকটি স্তরে সাজানো থাকে এবং প্রতিটি স্তর কাগজ দিয়ে আলাদা করা থাকে। তাই প্রতিটি স্তর চেক করুন আমগুলো কি অবস্তায় আছে। যদি কাঁচা অবস্তায় থাকে তাহলে ঐ অবস্তায় রেখে দিন অর্থাৎ প্যাকেজিং না খুলে রেখে দিন। কারন এতে আমগুলো সঠিক তাপমাত্রাই থাকবে এবং দ্রুত পেকে যাবে।

২. তবে যদি দেড়িতে পাকাতে চান তাহলে সাথে সাথে ক্যারেট থেকে বেড় করে নিবেন। এরপর পরিষ্কার খড় বা চটের বস্তা অথবা পেপার বিছিয়ে তার উপরে আম রাখাতে হবে ।

৩. আম কোন অবস্থাতেই ক্যারেট থেকে বের করে জোরে রাখা যাবে না । আমের কোন অংশে আঘাত লাগলে সেই অংশের আম খাবার উপযোগী থাকবে না ।

৪. খাটের নিচে বা রোদের আলো পরে না এমন ছায়া যুক্ত স্থানে রাখতে হবে ।

৫. AC চলে এমন রুমে আম রাখা যাবেনা । কারন আম পাকার জন্য পর্যাপ্ত গরম দরকার ।

৬. ভাল আম পাকার পরে হলুদ বা হলুদাভাব রঙ হবে, কখনো সাদা বা সাদাভাব হবে না ।

৭. আম পেকেছে কিনা তা জানতে হাতে নিয়ে টিপে দেখা ঠিক না নাকে শুকে পরীক্ষা করা ভালো ।

৮. ভাল আম কাচা অবস্থায় খুব বেশি টক থাকে । তাই আম ভালোভাবে পাকার আগে খেলে অবশ্যই টক লাগবে ।

৯. আমের বোঁটার কাছে আম এর আঁঠা জমে থাকে । ফলে এই অংশটা ধুয়ে না খেলে মুখ চুলকাতে পারে। তাই আম পাকার পর খাওয়ার আগে বোঁটা থাকলে তা ভেঙ্গে ভালো করে ধুয়ে খাওয়া ভালো ।

 

আপনার প্রশ্ন, পরামর্শ , মতামত দিতে সরাসরি চ্যাট করুন

(230)

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ