Chapai aam Bazar

ফজলি আম

  • দামঃ ৬৮ টাকা
  • চাপাই আম বাজারের পন্য

ফলের রাজা আম আর আমের রাজা ফজলি। আমের মধ্যে ফজলি  আম সবচেয়ে জনপ্রিয় ও সমাদৃত। আমটির উৎপত্তি ভারতের মালদাহ জেলায়। কথিত আছে যে, ফজলি বিবি নামক এক বৃদ্ধ মহিলার বাড়ী থেকে প্রথম এই জাতটি সংগৃহীত হয়েছিল। র‌্যাভেন নামক একজন ইংরেজ সাহেব তখন মালদাহর কালেক্টর। তিনি আমটির গুনাগুন জেনে এটিকে ফজলী নামে অভিহিত করেন।

বাংলার স্বাধীন সুলতানদের ধ্বংস প্রাপ্ত রাজধানী গৌড়ের একটি প্রাচীন কুটিরে বাস করতেন ফজলী বিবি। তার বাড়ীর আঙ্গীনায় ছিল একটি পুরাতন আমগাছ। এই গাছটি কোন জাতের আঁটি থেকে জন্মেছিল, তা কেউ জানত না। ফজলী বিবি গাছটির খুব যত্ন নিতেন। গাছটিতে প্রতি বছর খুব আম ধরতো। সেখানকার নির্জনবাসী ফকীর ও সন্ন্যাসীদের তিনি এই গাছের আম দিয়ে আপ্যায়ন করতেন। ফজলী বিবি এই উৎকৃষ্টজাতের আমটির নাম দিয়েছিলেন “ফকীরভোগ”। র‌্যাভেন সাহেব একবার অবকাশ যাপনের জন্য ফজলী বিবির কুটিরের নিকটবর্তী এলাকায় ক্যাম্প করেছিলেন। সংবাদটি জানার পর ফজলী বিবি নিজ গাছের “ফকীরভোগ” আম নিয়ে র‌্যাভেন সাহেবের সাথে দেখা করেন এব সে আম দিয়ে তাকে আপ্যায়ন করেন। র‌্যাভেন আমের স্বাদ গ্রহণ করে এর গুণাগুণে অত্যন্ত মুগ্ধ হলেন। তদপুরি ফজলী বিবির আতিথেয়তায় যারপর নাই সন্তুষ্ট হয়ে আমটির নামকরন করলেন ফজলী। তখন থেকে মানুষের মুখেমুখে নতুন নামটি চারিদিকে ছড়িয়ে পড়ে। বই-পুস্তকেও নামটি এসে যায়। এভাবেই আমটির আসল নাম “ফকীরভোগ” চিরদিনের জন্য মুছে গিয়ে হয়ে গেলো “ফজলি”।

ফজলী আমটি আকারে বৃহদাকার হয়। ৫০০ গ্রাম থেকে ১২৫০ গ্রাম পর্যন্ত একেকটি ফজলীর ওজন হয়ে থাকে। আমটি দীর্ঘ ও কিছুটা চ্যাপ্টা। পাকলে ত্বক সবুজ থেকে কিছুটা হলুদ বর্ণ ধারন করে। শাঁস হলুদ, আঁশবিহীন, অত্যম্ত রসালো এবং সুগন্ধযুক্ত, সুস্বাদু ও মিষ্টি। আমটির খোঁসা পাতলা। ফজলী আমের গড় মিষ্টতা ১৭%। এই আমের আহারোনযোগ্য অংশ শতকরা ৭৬.৩ ভাগ। ফজলী আম নাবীজাতের। আষাঢ়-শ্রাবণ মাসে ফল পাকে। ফুল আসা থেকে পাকা পর্যন্ত সাড়ে পাঁচ মাস সময় নেয়। ফল পাড়ার পর পাকার জন্য ৭-৮ দিন সময় নেয়। বাংলাদেশের অনেক যায়গায় ফজলী আম উৎপাদন হলেও চাঁপাই নবাবগঞ্জ এর ফজলী গুণে ও মানে অতুলনীয়। এই আমটি আমরা আমাদের নিজেদের বাগান থেকে সংগ্রহ করে সম্পূর্ণ কার্বাইড ও ফরমালিনমুক্ত ভাবে আপনাদের নিকট পৌছে দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছি।

আমাদের আমের বৈশিষ্ট্যসমূহ-

১। কার্বাইড নাই ।
২। ফরমালিন নাই ।
৩। গ্রথ হরমন নাই ।
৪। কৃত্রিম রং নাই

আমাদের ফজলি আম ক্রয়ের নিয়মাবলীঃ-

১। আমরা আমের অর্ডার ফেসবুক পেজের ইনবক্স, মোবাইল ম্যাসেজ এবং সরাসরি মোবাইল কলের মাধ্যমে গ্রহণ করি।

ফেসবুক পেজ https://facebook.com/chapaiaambazar.org

২। আমরা ঢাকায় হোমডেলিভারী এবং বাকি সারাদেশে কুরিয়ার ডেলিভারী করি। হোমডেলিভারীর প্যাকেজ ১৩ কেজি ও ২০ কেজি এবং কুরিয়ার ডেলিভারীর প্যাকেজ ১৫ কেজি। সব অর্ডার এর গাণিতিক হারে দিতে হবে।

৩। হোমডেলিভারীর ক্ষেত্রে ক্যাশ অন ডেলিভারী কিন্তু কুরিয়ার ডেলিভারীর ক্ষেত্রে অগ্রীম পেমেন্ট নেওয়া হয়। কারণ আম পচনশীল পণ্য হওয়ায় এটা ফেরতযোগ্য নই। কুরিয়ার ডেলিভারীর ক্ষেত্রে বিকাশ ( পার্সোনাল ও এজেন্ট), রকেট ( পার্সোনাল ও এজেন্ট) এবং ডাচ বাংলা ব্যাংকের মাধ্যমে অগ্রীম পেমেন্ট নেওয়া হয়।

৪। হোমডেলিভারীর ক্ষেত্রে আমের সাথে আচার, আমসত্ব এবং আমচুরের অর্ডার গ্রহণ করা হয়। সেক্ষেত্রে এগুলোর জন্য কোন অতিরিক্ত ডেলিভারী চার্য নেওয়া হয়না শুধুমাত্র আমের হোমডেলিভারী চার্য নেওয়া হয়।

৫। কুরিয়ার ডেলিভারীর ক্ষেত্রে আমের সাথে আচার বাদে বাকি দুইটা অর্থাৎ আমসত্ব ও আমচুরের অর্ডার নেওয়া হয়। এক্ষেত্রেও এই দুইটার জন্য অতিরক্ত চার্য নেওয়া হয় না।তেল জাতীয় পণ্য কুরিয়ার পরিবহন না করায় আমরা কুরিয়ার ডেলিভারীতে আচারের অর্ডার নিতে পারি না।

৬। সকল অর্ডার ডেলিভারী ডেটের ৪৮ ঘন্টার মধ্যে পৌছে দেওয়া হয়। তবে প্রাকৃতিক বা অন্য কারণ বশত এক্ষেত্রে সময়ের কম বেশি হতে পারে।

আজকে ফজলি আমের বাজার দরঃ-

প্রতি কেজি ৬৮ টাকা + ৫ টাকা হোমডেলীভারি চার্জ/১৩ টাকা কুরিয়ার চার্জ।

(63)

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ