Chapai aam Bazar

উপসহকারী কৃষি কর্মকর্তা নিয়োগ প্রস্তুতি ও কিছু পরামর্শ-

উপসহকারী কৃষি কর্মকর্তা নিয়োগের পূর্নাঙ্গ প্রস্তুতি ও যারা গাইড লাইনের অভাবে কি পড়বেন,এ নিয়ে এখনও মনস্থির করতে পারছেন না তাদের জন্য আমার কিছু কথা:
অবশ্যই পড়বেন যদি হাতে সময় থাকে!!
————————-
আগেই বলে নিচ্ছি আমি কোন সেলিব্রিটি নই-
এখানে যা লিখতে চেষ্টা করছি তা জানিবার ইচ্ছে থেকে শ্রদ্ধেয় ব্যক্তিবর্গের বৃহৎ জ্ঞানের সংমিশ্রণে আমার ক্ষুদ্র জ্ঞানের বহিঃপ্রকাশ মাত্র।।
————————

কাজের কথায় আসা যাক:–
আমি প্রথমেই বলব আপনারা যে বা যাঁহারা SAAO নিয়োগের জন্য প্রস্তুতি নিচ্ছেন-
আপনাদের প্রথম কাজ হচ্ছে বিগত সালের প্রশ্ন গুলো ভাল ভাবে অনুসরণ করা।নিয়োগে কোন ধরনের প্রশ্ন আসে,বিষয় ভিত্তিক প্রশ্নের ধরণ, উত্তর প্রদান কৌশল ইত্যাদি খুঁটিনাটি বিষয় ভালভাবে আয়ত্তে আনা।

সময় কাল : ৩ দিন ব্যাপি ( বুঝার পরিসর অনুযায়ী কম বেশি হতে পারে)।
কারণ : প্রথমে আমি গাইড লাইনে বিশ্বাসী নই,আমি সর্বদা নিজেই নিজেকে গাইড লাইন দিতে ভালবাসি।
তাই নিজেই নিজেকে গাইড লাইন দেয়ার জন্য বুঝাটা অতিব জরুরী। আর আপনি কি পড়বেন, কেন পড়বেন আর যা পড়বেন তা আপনার জন্য কতটুকু গুরুত্বপূর্ণ? যখন আপনি এর মর্ম উপলব্ধি করতে পারবেন,তখন আপনার জন্য যে কোন কঠিন বিষয় সহজ হয়ে আসবে।

 

#সাজেশন! আরে সাজেশন কি দেবোরে ভাই?? সাজেশনত আপনি তৈরী করবেন যদি আমার প্রথম কথাটি মনযোগ সহকারে উপলব্ধি করে থাকেন!!
বোঝ হচ্ছে না তো? তাই না? ঠিক আছে।। আমি একটু সহজ করে দিচ্ছি, তবে হ্যা আমি এখানে যা বলব তা কিন্তু শুধু জানলে হবে না মানতেও হবে।
যদি মানতে পারেন সফল হবেন। একটু না হয় কষ্ট করলাম তবুও যদি আপনাদের একটু উপকার হয়।।

পার্সোনাল এর উপপরিচালক ও নিয়োগের বিভাগীয় বাছাই কমিটির প্রধান : মোয়াজ্জেম স্যারের ভাষ্য অনুযায়ী এবারের নিয়োগে প্রশ্ন থাকবে ৭০ টি। যে কোন কারণ বশত আমি আরও ৫ টি যোগ করলাম। তাহলে প্রশ্নের সংখ্যা দাড়ায় ৭৫ টি।পাস মার্কস নাই বললাম, কারণ- পাশ মার্কসে চাকুরী হয় না।মেধাবীদের চাকুরী পেতে হলে ভাল মার্কস পেতে হয়,হতে পারে ৫০+ বা তারও বেশি।

বিষয় ভিত্তিক মান বণ্টন :
—————————–
মনে করেন : কৃষি-৪০টি,বাংলা,ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান ও আইসিটি মোট -৩৫ টি। মোট কথা কৃষিতে ৪০ টি ও অনন্য বিষয়/৭ টি মোট ৩৫ টি। সর্বমোট ৭৫ টি প্রশ্ন। ৭৫ বা ৭০ যা-ই হোক চাকুরী পেতে হলে ভাল একটা স্কোর অর্জন করতেই হবে।

#কৃষি : আমাদের শক্তি জায়গা হল কৃষি, এখানে আপনি কি পড়বেন??

ডিপ্লোমা কৃষির বোর্ড বই যে গুলা বেশি গুরুত্বপূর্ণ সে গুলা আমি লিখে দিচ্ছি বাকিগুলো না হয় আপনারা ভালর জন্য একটু দেখে নিবেন –
১. কৃষিযান্ত্রীকিরণ ১,২। ২. সেচ ৩.কৃষি পরিচিত ৪. মাঠ ফসল ১,২ ৫. উদ্ভিদ পুষ্টি ও সার ৬. আই পি এম ৭. সবজি চাষ ৮. ফল চাষ ৯.মৃত্তিকা ১,২ ১০. নার্সারি ১১. ফসলের রোগ ১২. পোকা মাকড় ও দমন ১৩. ফুল ও সুদৃশ্য গাছের চাষাবাদ ১৪. আগাছাও তা দমন ১৫. মসলা চাষ ১৬. চিংড়ি চাষ ১৭.গবাদি পশু, হাস মুরগি লালনপালন ও মাছের চাষ ১৮. বীজ প্রযুক্তি ইত্যাদি। সাথে কৃষি বিষয়ে অন্য বই গুলোও একটু দেখবেন।
এছাড়া বিএজিএড প্রগ্রামের কৃষি বিষয়ের উপর বই গুলো একটু দেখবেন,সাথে মাসিক কৃষি কথা ও উপসহকারী কৃষি কর্মকর্তার ডাইরী,
সেই সাথে বাজার যাচাই করে একটি ভাল মানের নির্ভুল কৃষি নিয়োগ গাইড যা সব শেষে পড়বেন।

#কিভাবেপড়বেন : -বোর্ড বই গুলোর MCQ এর পাশাপাশি টু দ্যা পয়েন্ট আন্ডার লাইন করে পড়বেন যাতে করে এক সাথে অনেক গুলো প্রশ্ন শিখা হয়ে যায়।যেমন : গভীর মূলী সবজি কোনটি?
টু দ্যা পয়েন্ট : গভীর মূলী সবজি : – সজিনা, টমেটো,বকফুল বেগুন ইত্যাদি।
দানা জাতীয় ফসল :- ধান, গম বাজরা, কাউন জোয়ার, ভূট্টা ইত্যাদি।( যাতে করে পরীক্ষা কেন্দ্রে অপশনে যে উত্তরই থাকুক না কেন কোন প্রকার কনফিউশন ছাড়াই সঠিক উত্তর দেয়া যায়।

অনন্যা বিষয় :
বিগত সালের প্রশ্ন গুলো লক্ষ্য করলে দেখবেন- প্রতিটা বিষয়ে একটি বা দুটি প্রশ্ন থাকে যা খুবই সহজ,মাঝারি ধরণের মেধাবীরা প্রত্যেকটা বিষয়ের ১/২ টি প্রশ্নের উত্তর অনায়াসেই দিতে পারে।
বাকিগুলো আপনে যতই মেধাবী হোন না কেন সব গুলো প্রশ্নের উত্তর দেয়া ততটুকু সহজ হয় না কারোর জন্যেই। তবুও ভাল পিপারেশন নিতে পারলে অনন্যা বিষয়েও ভাল মার্কস পাওয়া সম্ভব।

অন্যান্য বিষয়ের সাজেশন দেয়ার আগে একটি কথা বলে রাখি যার যে বিষয়ে এলার্জি ( দুর্বলতা) আছে। সে বিষয়ে সময় বেশী না দিয়ে যে,গুলো বোঝেন সেখানে সময় ব্যয় করুন।তাই বলে এলার্জি জনীত বিষয় এড়িয়ে গেলেও চলবে না,এলার্জির মধ্যেও আপনার যেখানে নিজের এনার্জি আছে সেখানে একটু ঘেঁটে দেখুন।

#গণিতঃ বিগত বছরের প্রশ্নের ধরণ অনুযায়ী MP3 বইটি ফলো করতে পারেন।আপনার সামর্থ্য অনুযায়ী আরও ভাল কিছু অনুশীলন করতে পারেন।

#বাংলা: BCS প্রিলিঃ এর ওরাকল বাংলা বইটি, সাথে নবম দশম শ্রেণির বোর্ড বই ।
#ইংরেজি : MP3 ইংরেজি বই সাথে ৬ষ্ঠ-১০ম শ্রেণির ইংরেজি বইয়ের বিভিন্ন শব্দ অর্থ পাশাপাশি কারেক্ট speeling, উড, সিনোনম, এনটনমি বিগত সালের প্রশ্নের ধরণ অনুযায়ী পড়তে পারেন।

#সাধারণজ্ঞান : MP3 সাধারণ জ্ঞানের বইটি পড়তে পারেন।
#আইসিটি: ৮ম- ১০ম শ্রেণি আইসিটির উপর রচিত বোর্ড বই।

তাছাড়া মাসিক কারেন্ট ওয়ার্ড / আফেয়ার্স, সাম্প্রতিক বিষয় গুলো জানুন,বিশ্বের বিভিন্ন ইস্যু, সাম্প্রতিক ঘটনা প্রবাহ, আমাদের দেশ ও বিশ্বের বিখ্যাত ও দর্শনীয় স্থান, ব্যক্তি,বিষয় ইত্যাদি খুঁটিনাটি খবর রাখুন।।

মনে রাখবেন সময় খুব অল্প! হয়ত ৩/৪ মাস কিন্তু এই সময়ের যদি সদ ব্যবহার করতে পারেন। তাহলে জীবন আপনাকে দুহাত ভরে দিতে কার্পন্য করবে না।তাই-প্রতিদিন ৬/৮ ঘণ্টা পড়া লেখা করেন দেখবেন ৩ মাস পর পড়ার কিছু বাকি থাকবে না। পড়া গুলো বার বার রিভিশন দিবেন তাহলে কনফিউশনে পরবেন না।

যখন ক্লান্তি আসবে তখন স্বপ্ন দেখবেন,দেখবেন স্বপ্নই ক্লান্তিকে ধারে কাছেও ঘেঁষতে দিবে না।
আমি যা লিখলাম, আপনারা যদি এর ৬০% ও করতে পারেন, দেখবেন এতটুকু করতে পারার তৃপ্তির ঢেঁকুরই আপনাকে বাকি ৪০% করতে এগিয়ে নিয়ে যাবে, এবং আপনি ১০০ ভাগ সম্পন্ন করতে পারবেন।।

#যদি এভাবে প্রিপারেশন নিতে পারেন তাহলে দেখবেন-
কোন প্রকার দেন দরবার ছাড়াই আপনি আপনার লক্ষ্যে পৌঁছে গেছেন, স্বপ্ন পূরণ করে, আমার মতই কাউকে স্বপ্ন দেখাচ্ছেন।
সময় খুব অল্প, যুদ্ধ শুরু হয়ে যাক আজ থেকেই, প্রতিটা মিনিটই মূল্যবান।।

যা জানলেন তা মানোন, স্বপ্নের মত জিবন গড়োন!!
সবার জন্য শুভকামনা রইল।

(15)

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ