Chapai aam Bazar

আমাদের যেভাবে আমের ব্যবসায় আসা

অবিভক্ত ভারত বর্ষের মালদা জেলা আম উৎপাদনের জন্য সু-বিখ্যাত ছিল। ১৯৪৭ সালে দেশ বিভাগের সময় মালদা জেলার ১৫টি থানার মধ্যে ৫টি থানা পূর্ব পাকিস্তানের সাথে যুক্ত হয়। কালের পরিক্রমায় তা স্বাধীন বাংলাদেশের চাঁপাই নবাবগঞ্জ জেলা হিসেবে বর্তমান। দেশের মোট আম উৎপাদনের ৬০ ভাগই এই জেলাই উৎপাদিত হয়ে থাকে। আম কে কেন্দ্র করেই এই জেলার অর্থনীতি পরিচালিত হয় ।

চাঁপাই নবাবগঞ্জ জেলার ৫টি উপজেলার মধ্যে আম উৎপাদনের অন্যতম উপজেলাটি হচ্ছে শিবগঞ্জ। এই উপজেলার কানসাটে এশিয়ার দ্বিতীয় বৃহত্তম পাইকারী আম বাজারটির অবস্থান। এক পরিসংখ্যান মতে এই আম বাজার থেকে বার্ষিক প্রায় ৩ হাজার কোটি টাকার আম ব্যবসা পরিচালিত হয়ে থাকে। গত কয়েক বছর ধরে আমে ফরমালিন,কার্বাইডের ব্যবহার এবং এর ক্ষতিকারক বিষয়গুলো নিয়ে ব্যাপক প্রচার-প্রচারনার কারনে ভোক্তাগন এই ফলটি খাওয়ার ব্যাপারে অনিহা প্রকাশ করছে। ফলশ্রুতিতে এই জেলার অর্থনীতিতে এর ব্যাপক প্রভাব পড়েছে।
ক্ষতির মুখে পরেছে বাগান মালিক,আমচাষী থেকে শুরু করে এর সাথে জড়িত সকল স্তরের লোকজন । অনেক আমচাষী পুঁজি হারিয়ে সর্বশান্ত,আবার অনেকেই ঋণগ্রস্থ। যে আম বাগান বছরে ১০ লক্ষ টাকাই বিক্রি হত তা এখন ৩ লক্ষ টাকাইও বিক্রি হচ্ছে না। এর জন্য আসলে আমচাষীরা কতটুকু দায়ী ?

আমচাষী আম উৎপাদনের পর তার ফসলটি কানসাট কিংবা জেলার অন্য কোন পাইকারী আম বাজারে বিক্রি করে থাকে। সারা দেশ থেকে আগত পাইকাররা সেই আম ক্রয় করে অধিক মুনাফার আশায় এবং সুন্দর রঙের জন্য এতে বিভিন্ন ঔষুধ প্রয়োগ করে (সব পাইকাররা এমন করে তা নয়) থাকে। ফলে একদিকে ভোক্তা যেমন ক্ষতিগ্রস্থ হচ্ছে এবং সেই সাথে দীর্ঘ মেয়াদী ক্ষতির শিকার হয়েছে অত্র এলাকার আমচাষী ও বাগান মালিকরা ।

আমরা চাঁপাই নবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার ভূমিপুত্র। আমাদের পুর্ব পুরুষ বংশপরস্পরায় আমচাষী। তাইতো গর্ব করে বলতে পারি “আম সম্পর্কে আমাদের চেয়ে বেশি কেবা আর জানে?” যাহোক আমরা কতিপয় শিক্ষিত যুবক আমচাষী উপরোক্ত বিষয়গুলো অনুধাবন করার পর নিজেদের বাগানের আমটি সরাসরি বিষ মুক্ত ভাবে ভোক্তার নিকট পৌছে দেবার জন্য “চাঁপাই আম বাজার“-এর প্রতিষ্ঠা করেছি। আমরা আমদের আম বাগানগুলো বংশপরস্পরায় লব্ধ জ্ঞান এবং  শিবগঞ্জ কৃ্ষি কর্মকর্তা ও  চাঁপাই-নবাবগঞ্জ আম গবেষণা কেন্দ্রের তত্ত্বাবধানে পরিচর্চা করছি ।

পরিশেষে একটি কথাই বলবো দিনাজপুরের লিচুর স্বাদ যেমন চাঁপাই নবাবগঞ্জে হবে না,মধুপুরের আনারস এর স্বাদ যেমন দিনাজপুরে হবে না,সিলেটের চা এর স্বাদ যেমন পঞ্চগড়ে হবে না ঠিক তেমনি সু স্বাদু,সুন্দর মিষ্টি আম খেতে হলে আপনাকে আমাদের চাঁপাই এর আমই খেতে হবে। আর এক্ষেত্রে আমাদের উপর ভরসা রাখতে পারেন। আপনাদের শুভ কামনায় ।

(56)

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ